২৭ সরকারি শিক্ষককে অব্যাহতি ও কর্মকর্তার বিসিএস ক্যাডার ছাড়ার কারণ জানুন

Avatar

Published on:

২৭ সরকারি শিক্ষককে অব্যাহতি ও কর্মকর্তার বিসিএস ক্যাডার ছাড়ার কারণ জানুন

২৭ শিক্ষককে অব্যাহতি ও কর্মকর্তার বিসিএস ক্যাডার ছাড়ার পেছনের কারণ

সরকারি চাকরি, বিশেষ করে বিসিএস ক্যাডার হওয়ার জন্য চাকরিপ্রার্থীদের মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে। এর মধ্যে ২৭ জন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক অব্যাহতি নিয়েছেন এবং একজন বিসিএস ক্যাডার কর্মকর্তা নন-ক্যাডার পদে যোগ দিয়েছেন, যা তুমুল আলোচনার জন্ম দিয়েছে।

বিসিএস ক্যাডার ছেড়ে নন-ক্যাডার পদে যোগদান

বিসিএস তথ্য ক্যাডারের কর্মকর্তা আদনান ফেরদৌস সাব-রেজিস্ট্রার পদে যোগ দিয়েছেন। বাংলাদেশ বেতারে ১০ বছর ধরে পদোন্নতি না হওয়ার কারণে মর্যাদাসংকটে ভুগতে থাকা অনেক কর্মকর্তার মতো তিনিও এই সিদ্ধান্ত নিয়েছেন। আদনান ফেরদৌসের আবেদনের প্রেক্ষিতে তাঁকে ৫ জুন তারিখে বর্তমান পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

২৭ শিক্ষককে অব্যাহতি

শিক্ষা মন্ত্রণালয় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ২৭ সহকারী শিক্ষককে অব্যাহতি দিয়েছে। তাদের অব্যাহতির কারণ হিসেবে নতুন চাকরি পাওয়া, পারিবারিক ও ব্যক্তিগত কারণ উল্লেখ করা হয়েছে। অব্যাহতির শর্ত হিসেবে সরকারি পাওনা পরিশোধ এবং আর্থিক সুবিধা না পাওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

উপসংহার

সরকারি চাকরিতে পদোন্নতি ও মর্যাদাসংকটের সমস্যার কারণে অনেক কর্মকর্তা ক্যাডার ছেড়ে নতুন পদে যোগদান করছেন। একইভাবে, শিক্ষকরা বিভিন্ন কারণে চাকরি ছাড়ছেন। সরকার ক্যাডার বৈষম্য কমানোর উদ্যোগ না নিলে ভবিষ্যতে এমন ঘটনা আরও বাড়বে।

Related Posts

সঙ্গে থাকুন ➥