বিসিএস ভাইভা প্রস্তুতি: হাসি-খুশি থাকুন, শুদ্ধভাবে কথা বলুন

Avatar

Published on:

বিসিএস ভাইভা প্রস্তুতি: হাসি-খুশি থাকুন, শুদ্ধভাবে কথা বলুন

৪৪তম বিসিএস ভাইভা: প্রস্তুতির ১০টি গুরুত্বপূর্ণ টিপস

৪৪তম বিসিএসের ভাইভা আজ বুধবার থেকে শুরু হচ্ছে। ছয়টি বোর্ডের মাধ্যমে এই বিসিএসের ভাইভা নেওয়া হবে। সম্প্রতি ৪৪তম বিসিএসের ভাইভা পরীক্ষার তারিখ ও ভাইভার শিডিউল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। প্রথমে সাধারণ ক্যাডারের প্রার্থীদের ভাইভা নেওয়া হবে।

বিসিএস উত্তীর্ণ হওয়ার পর প্রিলি-রিটেনের পর ভাইভা হলো একজন প্রার্থীর সবশেষ ধাপ। এ ধাপ সুন্দরভাবে উতরে গেলেই প্রার্থী নিজের কাঙ্খিত ক্যাডার পেতে পারেন। তবে প্রিলি-রিটেন ভালোভাবে শেষ হলেও সবশেষ ধাপে এসে অনেকে ঘাবড়ে যান। চলুন জেনে নেওয়া যাক, শেষ ধাপটা কীভাবে সুচারুরূপে শেষ করতে পারেন:

১. সময় মতো উপস্থিতি

ভাইভা বোর্ডে দেরিতে পৌঁছানো এড়াতে আগেই নিতে হবে পরিকল্পনা। জ্যাম বা অন্য কোনো অজুহাতে দেরিতে পৌঁছানো আপনার সম্পর্কে নিয়োগকর্তাদের নেগেটিভ ধারণা দেবে। ভাইভা বোর্ডে দেরি করে উপস্থিত হওয়া আপনার অযোগ্যতার প্রমাণ হতে পারে।

২. প্রয়োজনীয় কাগজপত্র ও সঠিক পোষাক

আপনার শিক্ষাগত যোগ্যতার ও অভিজ্ঞতার প্রয়োজনীয় সব কাগজপত্র সঙ্গে নিতে ভুলবেন না। সাথে একটি কলমও রাখুন। নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন, শালীন ও মার্জিত পোশাকে উপস্থাপন করুন।

৩. আদব-কায়দা

ভাইভা বোর্ডে প্রবেশের সময় অনুমতি নিয়ে প্রবেশ করুন এবং অনুমতি না নিয়ে বসে পড়বেন না। কথা বলার সময় হাত-পা নাড়বেন না এবং যে ব্যক্তি প্রশ্ন করবেন, তার দিকে তাকিয়ে উত্তর দিন।

৪. কথা বলুন শুদ্ধভাবে

ভাইভা দেওয়ার সময় আঞ্চলিকতা যেন প্রকাশ না পায় সেদিকে সজাগ থাকুন। শুদ্ধ উচ্চারণে কথা বলার চেষ্টা করুন।

৫. হাসি খুশি থাকুন

ভাইভা বোর্ডে হাসিমুখে প্রশ্নের উত্তর দিন। অপ্রাসঙ্গিক বিষয় এড়িয়ে চলুন এবং গোমড়ামুখে বসে থাকবেন না।

৬. মাথা ঠান্ডা রাখুন

ভাইভা বোর্ডে মানসিক স্থিতিশীলতা যাচাইয়ের জন্য অপ্রাসঙ্গিক প্রশ্ন করা হতে পারে। এসময় উত্তেজিত হবেন না। নিজের পরিবার, নিজ উপজেলা, জেলা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সম্পর্কে স্পষ্ট ধারণা রাখুন।

৭. সাম্প্রতিক বিষয় সম্পর্কে অবগত থাকুন

সাম্প্রতিক বিষয় সম্পর্কে জানতে চাওয়া হয়। নিয়মিত পত্রিকা পড়ে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়গুলো সম্পর্কে আপডেট থাকুন।

8. বিনীত থাকুন

সব প্রশ্নের উত্তর বিনীতভাবে দেওয়ার চেষ্টা করুন। স্মার্টনেস দেখাতে গিয়ে নাটকীয় ভঙ্গিতে উত্তর দেওয়া ঠিক নয়।

উপসংহার

৪৪তম বিসিএস ভাইভাতে সফল হতে হলে উপরে উল্লেখিত টিপসগুলো মেনে চলুন। সুন্দর, সাবলীল ও বিনীতভাবে প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমেই যোগ্যতার বহিঃপ্রকাশ দেখানো সম্ভব।

লেখক: শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত, ৪৩তম বিসিএস।

Related Posts

সঙ্গে থাকুন ➥