রবিবার থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা: জেনে নিন প্রয়োজনীয় নির্দেশনা

Avatar

Published on:

রবিবার থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা: জেনে নিন প্রয়োজনীয় নির্দেশনা

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা: নির্দেশনা, কেন্দ্র এবং পরীক্ষার্থীর সংখ্যা

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী রোববার (৩০ জুন) থেকে শুরু হচ্ছে। পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও নকল মুক্ত পরিবেশে পরীক্ষা সম্পন্নের লক্ষ্যে ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এবারের এইচএসসি পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড, ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী সংখ্যা ৭ লাখ ৫০৯ জন। মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৭২৫ টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩ টি।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন পরীক্ষার্থী অংশ নেবে, যার মধ্যে ছাত্র সংখ্যা ৫ লাখ ৩৩ হাজার ৬৮০ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন। আলিম পরীক্ষায় অংশ নেবে ৮৮ হাজার ৭৬ জন শিক্ষার্থী, যার মধ্যে ছাত্র সংখ্যা ৪৭ হাজার ৫৯২ জন এবং ছাত্রী সংখ্যা ৪০ হাজার ৪৮৪ জন। কারিগরি বোর্ডের পরীক্ষায় মোট ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে, যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৯ জন এবং ছাত্রী সংখ্যা ৬৫ হাজার ৪২৪ জন।

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ করতে হবে। পরীক্ষার ২৫ মিনিট পূর্বে এসএমএস এর মাধ্যমে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। বিশেষ সক্ষম পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত সময় ও সহযোগিতার ব্যবস্থা করা হয়েছে।

Related Posts

সঙ্গে থাকুন ➥