হজের আনুষ্ঠানিকতা শুরু কাল | গুরুত্বপূর্ণ নির্দেশনা ও সময়সূচী ২০২৪

Avatar

Published on:

হজের আনুষ্ঠানিকতা শুরু কাল | গুরুত্বপূর্ণ নির্দেশনা ও সময়সূচী ২০২৪

হজ ২০২৪: পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু কাল

হজ পালনের জন্য ইতোমধ্যে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন। এবার বিশ্বের ১৮০টির বেশি দেশের প্রায় ২০ লাখ মানুষ পবিত্র হজ পালন করবেন।

হজের আনুষ্ঠানিকতা ও সময়সূচী

শুক্রবার (১৪ জুন) ৮ জিলহজ থেকে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। মিনার উদ্দেশ্যে যাত্রার মধ্য দিয়ে হজের মূল কার্যক্রম শুরু হবে। ১৮ জুন, ১২ জিলহজ শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে ৫ দিনের হজের কার্যক্রম শেষ হবে।

মিনা ও আরাফাত

লাখ লাখ মুসল্লির ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হবে পবিত্র মিনা প্রাঙ্গণ। মিনায় অবস্থানের পর, হাজিরা ৯ জিলহজ সকালে আরাফাতের ময়দানে উপস্থিত হবেন। এদিন দুপুর থেকে সুর্যাস্তের আগ পর্যন্ত আরাফার ময়দানে অবস্থান করা ফরজ। দিনটি ইয়াওমুল আরাফা হিসাবেও পরিচিত।

মুজদালিফা ও কোরবানি

হাজিরা আরাফার ময়দান থেকে মুজদালিফায় রাত যাপন ও পাথর সংগ্রহ করবেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মিনায় ফিরে জামারাতে পাথর নিক্ষেপ, পশু কোরবানি এবং মাথা মুণ্ডন করে ইহরাম ত্যাগ করবেন।

শেষ আনুষ্ঠানিকতা

পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফের মাধ্যমে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ হবে। ১১ এবং ১২ জিলহজ মিনায় অবস্থান করে প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন হাজিরা।

Related Posts

সঙ্গে থাকুন ➥