হোয়াটসঅ্যাপে কথা বললেই তা টেক্সটে রূপান্তর হবে - কিভাবে কাজ করে জানুন

Avatar

Published on:

হোয়াটসঅ্যাপে কথা বললেই তা টেক্সটে রূপান্তর হবে - কিভাবে কাজ করে জানুন

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য প্রতিনিয়ত নতুন ফিচার নিয়ে আসছে। এবার আসন্ন এক ফিচারের খবর পাওয়া গেছে যা মুখের কথা টেক্সটে রূপান্তর করবে। এই নতুন ফিচারটির সাহায্যে অডিও মেসেজ শোনার অসুবিধা থাকলেও ব্যবহারকারীরা টেক্সট হিসেবে মেসেজটি পড়তে পারবেন।

ইতোমধ্যেই আইফোনের বিটা আপডেটে এই ফিচারটির দেখা মিলেছে। ওয়াবেটাইনফোর প্রতিবেদন অনুসারে, শিগগিরই এটি অ্যান্ড্রয়েডেও চালু করার পরিকল্পনা রয়েছে। এই ফিচারটি ব্যবহারের জন্য ব্যবহারকারীদের ১৫০ এমবি অ্যাপ ডেটা ডাউনলোড করতে হবে। 'স্পিচ রেকগনিশন টেকনোলজি' ব্যবহার করে মুখের কথাকে লিখিত টেক্সটে রূপান্তর করবে। কেবল ইংরেজি নয়, আরও পাঁচটি ভাষায় এই ফিচারটি কাজ করবে: হিন্দি, রুশ, স্প্যানিশ, এবং পর্তুগিজ। ভবিষ্যতে বাংলা বা অন্যান্য স্থানীয় ভাষাও অন্তর্ভুক্ত হতে পারে।

মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ সম্প্রতি ভিডিও কলিং ফিচারেরও আপডেট এনেছে। এখন ভিডিও কলে সর্বাধিক ৩২ জনকে যুক্ত করা যাবে এবং স্ক্রিন শেয়ারিংয়ের সময় অডিও সাপোর্টও পাওয়া যাবে। নতুন 'স্পিকার স্পটলাইট' ফিচারের মাধ্যমে কলে মূল বক্তার উপর ফোকাস করা সহজ হবে।

এর আগে উইন্ডোজ মোবাইলে সর্বাধিক ১৬ এবং ম্যাকের ক্ষেত্রে ১৮ জন ইউজার অংশ নিতে পারতেন। নতুন আপডেটে সেই সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

কয়েকদিন আগেই হোয়াটসঅ্যাপ আরও একটি নতুন ফিচারের কথা জানিয়েছে। এবার ব্যবহারকারীরা তাদের প্রিয় কন্টাক্টদের 'ফেভারিটস' তালিকায় যুক্ত করতে পারবেন, যাতে দিনের বেশিরভাগ সময় যাদের সাথে কথা বলেন, তাদের আলাদা করে রাখা যায়।

এই নতুন ফিচারগুলো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য আরও সুবিধাজনক হবে এবং অ্যাপটির ব্যবহার বাড়াবে।

কীভাবে কাজ করবে হোয়াটসঅ্যাপের টেক্সট রূপান্তর ফিচার?

  • আইফোন এবং অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ
  • 'স্পিচ রেকগনিশন টেকনোলজি' ব্যবহার
  • পাঁচটি ভাষায় কাজ করার ক্ষমতা: ইংরেজি, হিন্দি, রুশ, স্প্যানিশ, এবং পর্তুগিজ
  • ভবিষ্যতে বাংলা সহ অন্যান্য ভাষার সমর্থন আসতে পারে

নতুন ভিডিও কলিং ফিচারের সুবিধা:

  • সর্বাধিক ৩২ জনকে যুক্ত করার ক্ষমতা
  • স্ক্রিন শেয়ারিংয়ের সময় অডিও সাপোর্ট
  • স্পিকার স্পটলাইট ফিচার

হোয়াটসঅ্যাপের নতুন ফিচারগুলি ব্যবহারকারীদের জন্য আরও সুবিধাজনক করে তুলবে এবং অ্যাপটির জনপ্রিয়তা বাড়াবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥