চিকিৎসক নিয়োগে বিশেষ বিসিএস পরীক্ষার প্রস্তাব পিএসসি-এর

Avatar

Published on:

চিকিৎসক নিয়োগে বিশেষ বিসিএস পরীক্ষার প্রস্তাব পিএসসি-এর

চিকিৎসক নিয়োগে বিশেষ বিসিএস প্রস্তাব: পিএসসি’র উদ্যোগ

সরকারি কর্ম কমিশন (পিএসসি) দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক নিয়োগের জন্য বিশেষ বিসিএস পরীক্ষার প্রস্তাব দিয়েছে। সাধারণ বিসিএস থেকে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক না পাওয়ায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ে থাকা এই প্রস্তাবকে শিক্ষা সংশ্লিষ্টরা সাধুবাদ জানিয়েছেন এবং প্রতি বছর একটি করে বিশেষ বিসিএস নেওয়ার পরামর্শ দিয়েছেন।

বিশেষ বিসিএসের প্রয়োজনীয়তা ও কার্যকারিতা

পিএসসি সূত্রে জানা গেছে, একটি নির্দিষ্ট সংস্থায় ৫০০ এর বেশি প্রার্থী নিয়োগের ক্ষেত্রে বিশেষ বিসিএস কার্যক্রম দ্রুত সম্পন্ন করা যায়। ৪৬তম বিসিএসে এক হাজার ৬০০ এর বেশি চিকিৎসক নিয়োগের উদ্যোগ নেওয়া হলেও লিখিত পরীক্ষায় পর্যাপ্ত প্রার্থী নেই। এ কারণে বিশেষ বিসিএসের মাধ্যমে নিয়োগ সুপারিশের প্রস্তাব এসেছে।

শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের মতামত

ঢাকা মেডিকেল কলেজের এক শিক্ষার্থী বলেন, পিএসসি’র এই প্রস্তাবনা বাস্তবিক অর্থে চিকিৎসক সংকট দূর করতে সহায়ক হবে। একজন চিকিৎসক তার শিক্ষাজীবনে জীববিজ্ঞান, পদার্থ ও রসায়ন নিয়ে পড়াশোনা করেন, তাই বিশেষ বিসিএসের মাধ্যমে তাদের মেধা যাচাই করা উচিত।

বিশেষ বিসিএসের মাধ্যমে দক্ষ চিকিৎসক নিয়োগের সুবিধা

৪৫তম ও ৪৬তম বিসিএসে চিকিৎসা ক্যাডারে বিপুল সংখ্যক নিয়োগের কথা উল্লেখ করে বিশেষ বিসিএসের মাধ্যমে দ্রুত ও কার্যকর নিয়োগ কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হবে বলে পিএসসি আশা প্রকাশ করেছে। প্রস্তাবিত বিশেষ বিসিএস পরীক্ষা চিকিৎসকদের জন্য বিশেষভাবে তৈরি প্রশ্নপত্রের মাধ্যমে নেওয়া হবে, যা তাদের দক্ষতা ও যোগ্যতা যাচাইয়ের ক্ষেত্রে সহায়ক হবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥