বেসরকারি মেডিকেলে ভর্তি: শিক্ষার্থীদের এসএমএস পাঠানোর তারিখ পরিবর্তন হয়েছে

Avatar

Published on:

বেসরকারি মেডিকেলে ভর্তি: শিক্ষার্থীদের এসএমএস পাঠানোর তারিখ পরিবর্তন হয়েছে

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি: নতুন আবেদন প্রক্রিয়া ও তারিখ পরিবর্তন

দেশের বেসরকারি মেডিকেল কলেজে নতুন করে দেশীয় শিক্ষার্থীদের ভর্তি আবেদন শেষ হয়েছে। নতুন করে ভর্তির জন্য ৯৬৩ জন আবেদন করেছেন। আগামী ২৩ জুন থেকে চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের মুঠোফোনে এসএমএস পাঠানো শুরু হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের শূণ্য আসনে স্বঅর্থায়নে ভর্তিচ্ছু দেশি শিক্ষার্থীদের পুনরায় অনলাইন আবেদন টেলিটক বাংলাদেশ লি: এর মাধ্যমে ইতোমধ্যে গৃহীত হয়েছে। অনিবার্য কারনবশত নির্বাচিত শিক্ষার্থীদের প্রাথমিক নির্বাচন শেষে নিশ্চিত করার জন্য এসএমএস প্রদান করা হবে।

পূর্বের বিজ্ঞপ্তির তারিখ পরিবর্তন

এর আগে আরেক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছিল, ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থী এসএমএস পাঠানো শুরু হবে ১৩ জুন এবং ভর্তি নিশ্চয়ন শুরু হবে ১৪ জুন থেকে। যা চলবে ২৪ জুন পর্যন্ত। চূড়ান্তভাবে নির্বাচিতদের ভর্তি শুরু হবে ২৭ জুন থেকে এবং ভর্তি প্রক্রিয়া শেষ হবে ৮ জুলাই। তবে কারিগরি ত্রুটির কারণে সব তারিখই পরিবর্তন হতে যাচ্ছে।

ভর্তি আবেদন সংখ্যা

বেসরকারি মেডিকেল কলেজে নতুন করে দেশি-বিদেশি মিলিয়ে এক হাজার ৪০৪ জন ভর্তির জন্য আবেদন করেছেন। এর মধ্যে দেশি শিক্ষার্থীর সংখ্যা ৯৬৩ জন। গত ১৩ জুন থেকে প্রাথমিভাবে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের এসএমএস পাঠানো শুরু হয়েছে।

মেডিকেল কলেজগুলোর শূন্য আসনের সংখ্যা

বিভিন্ন মেডিকেল কলেজের শূন্য আসনের সংখ্যা নীচে উল্লেখ করা হলো:

  • ১ থেকে ১০টি আসন ফাঁকা থাকা ১৬টি মেডিকেল কলেজ: হলি ফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিক্যাল কলেজ, কিশোরগঞ্জ জহুরুল ইসলাম মেডিকেল কলেজ, ইবনে সিনা মেডিকেল কলেজ, কুমিল্লা সেন্ট্রাল মেডিকেল কলেজ, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, ধানমন্ডি গ্রিন লাইফ মেডিকেল কলেজ, ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ, খুলনা সিটি মেডিকেল কলেজ, টাঙ্গাইল কুমুদিনী মেডিকেল কলেজ, ইউনিভার্সাল মেডিকেল কলেজ, মানিকগঞ্জ মুন্নু মেডিকেল কলেজ, ঢাকার সমাজভিত্তিক মেডিকেল কলেজ, ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, খুলনা গাজী মেডিকেল কলেজ, আসগর আলী মেডিকেল কলেজ, এবং চট্টগ্রাম সাউদার্ন মেডিকেল কলেজ।

  • ২০ আসনের বেশি ফাঁকা থাকা ২০টি মেডিকেল কলেজ: পপুলার মেডিকেল কলেজ, গাজীপুর সিটি মেডিকেল কলেজ, বরেন্দ্র মেডিকেল কলেজ, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ, ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ, মনোয়ারা সিকদার মেডিকেল কলেজ, মার্কস মেডিকেল কলেজ, এমএইচ মেডিকেল কলেজ, নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ, পার্কভিউ মেডিকেল কলেজ, প্রেসিডেন্ট আব্দুল হামিদ মেডিকেল কলেজ, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ, শাহাবুদ্দিন মেডিকেল কলেজ, শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ, আহছানিয়া মিশন মেডিকেল কলেজ, আশিয়ান মেডিকেল কলেজ, বিক্রমপুর ভূঁইয়া মেডিকেল কলেজ, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ, ময়মনসিংহ কমিউনিটি বেইজড মেডিকেল কলেজ, এবং ইনস্টিটিউট অব অ্যাপ্লাইড হেলথ সায়েন্স।

সারসংক্ষেপ

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়ায় তারিখ পরিবর্তনের কারণে নতুন করে শিক্ষার্থীদের এসএমএস পাঠানোর তারিখ ২৩ জুন নির্ধারণ করা হয়েছে। মেডিকেল কলেজগুলোতে বিভিন্ন আসন ফাঁকা থাকায় নতুন শিক্ষার্থীদের জন্য ভর্তি প্রক্রিয়া আরও সুবিধাজনক করা হয়েছে।

এই তথ্যটি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী প্রণীত।

Related Posts

সঙ্গে থাকুন ➥