এসএসসি ও এইচএসসি পরীক্ষা পুরোনো সূচিতে ফেরানো হচ্ছে: জানুয়ারিতে শুরু হচ্ছে পরিকল্পনা

Avatar

Published on:

এসএসসি ও এইচএসসি পরীক্ষা পুরোনো সূচিতে ফেরানো হচ্ছে: জানুয়ারিতে শুরু হচ্ছে পরিকল্পনা

বাংলাদেশে এসএসসি ও এইচএসসি পরীক্ষাগুলো আগের মতো ফেব্রুয়ারি এবং এপ্রিলে আয়োজনের জন্য আন্তঃশিক্ষা বোর্ড কাজ করছে। এলোমেলো শিক্ষা সূচি পুনরায় পুরোনো সূচিতে ফিরিয়ে আনার পরিকল্পনার কথা জানিয়েছে বোর্ড সংশ্লিষ্টরা।

বোর্ড সংশ্লিষ্টদের মতে, বাংলাদেশের আবহাওয়া অনুযায়ী বছরের জুন-জুলাই মাসে বর্ষা মৌসুম থাকে। চলতি বছরেও বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করতে হয়েছে। ফলে বোর্ডগুলো চায় শুষ্ক মৌসুমে পুরোনো সূচিতে পরীক্ষা নিতে।

২০২০ সালের এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হলেও করোনা সংক্রমণের কারণে সে বছর এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাশ দেয়া হয়। পরবর্তীতে ২০২১ সালের এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর এবং এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়। ২০২২ সালে এসএসসি পরীক্ষা ১৯ জুন এবং এইচএসসি পরীক্ষা ২২ আগস্ট থেকে শুরু হয়। ২০২৩ সালের এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল এবং এইচএসসি পরীক্ষা ১৭ আগস্ট থেকে শুরু হয়। চলতি বছর (২০২৪ সাল) এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় এবং এইচএসসি পরীক্ষা ৩০ জুন থেকে শুরু হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে জানান, আগামী বছর থেকে পুরোনো সূচি অনুযায়ী ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর চেষ্টা চলছে।

গত ২৫ জুন, পরীক্ষার্থীদের পক্ষ থেকে আগামী ৩০ জুন অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষা দুইমাস পেছাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি জমা দেওয়া হয়। তবে, অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, ‘পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই। ৩০ জুন থেকে পরীক্ষা শুরু করতে এরইমধ্যে সব কার্যক্রম সম্পন্ন করেছে।’

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সূচি পরিবর্তন এবং পরবর্তী পরিকল্পনা সম্পর্কে আরও জানতে আমাদের আর্টিকেলটি পড়ুন।

Related Posts

সঙ্গে থাকুন ➥