AC বিস্ফোরণের ৫টি সতর্কতা সংকেত: যেকোনো মুহূর্তে সতর্ক হোন

Avatar

Published on:

AC বিস্ফোরণের ৫টি সতর্কতা সংকেত: যেকোনো মুহূর্তে সতর্ক হোন

এসি বিস্ফোরণের ৫টি সতর্কতা সংকেত: অবিলম্বে সতর্ক হোন

জুন মাস চলছে, তবুও গরম থেকে স্বস্তি নেই। তাপপ্রবাহ এখনও বইছে। এই গরম থেকে মুক্তি পেতে এসি ব্যবহার বেড়েছে। কিন্তু তীব্র গরমে এসির ব্যবহারের মাঝে এসিতে বিস্ফোরণ ও আগুন লাগার খবরও শোনা যাচ্ছে।

কম্প্রেসার সমস্যা, ভেন্টিলেশন সমস্যা এবং সার্ভিসিং সহ বিভিন্ন কারণে এসিতে বিস্ফোরণ বা আগুন লাগতে পারে। তবে সতর্ক হলে এ ধরনের দুর্ঘটনা এড়ানো যায়। এসিতে কোনো গুরুতর সমস্যা হলে, বিপদ ঘটার আগে থেকেই সংকেত মিলতে থাকে। আপনি যদি সতর্ক থাকেন এবং এই সংকেতগুলি সঠিক সময়ে ধরতে পারেন, তবে বিপদ এড়াতে পারবেন।

১. অস্বাভাবিক শব্দ

আপনার এসি থেকে হঠাৎ ঘড়ঘড়ে বা অস্বাভাবিক আওয়াজ হতে শুরু করলে, এটি বিপদ সংকেত হতে পারে। এমন শব্দ হলে সঙ্গে সঙ্গে এসি বন্ধ করে দিন এবং পেশাদার এসি মেকানিক ডাকুন।

২. পোড়া গন্ধ

আপনার এসি থেকে পোড়া গন্ধ এলে, এটি তারের বা ইনসুলেশনে আগুন লাগার সংকেত। অবিলম্বে এসি বন্ধ করুন এবং মেইন পাওয়ার সুইচ থেকে এসির সংযোগ বিচ্ছিন্ন করুন। ঘরের সব জানালা-দরজা খুলে দিন এবং ইলেকট্রিশিয়ানকে ডাকুন।

৩. ঘন ঘন এসি বন্ধ হয়ে যাওয়া

আপনার এসি যদি বারবার নিজে থেকেই বন্ধ হয়ে যায় এবং পুনরায় চালু হয়, তবে এটি ওভারলোডিং বা বৈদ্যুতিক সমস্যা হতে পারে। এয়ার কন্ডিশনারটি বন্ধ করুন এবং মেইন সুইচ থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন। মেকানিককে ডেকে ওভারলোডিং বা ত্রুটি পরীক্ষা করুন।

৪. জল পড়া

আপনার এসি থেকে ক্রমাগত জল বের হলে, এটি ড্রেনেজ পাইপে ব্লকেজ বা অভ্যন্তরীণ সমস্যার ইঙ্গিত। সঙ্গে সঙ্গে এসি বন্ধ করুন এবং মেকানিক ডেকে লিক সমস্যাটি ঠিক করান।

৫. বেশি গরম হয়ে যাওয়া

এসির আউটডোর বা ইনডোর ইউনিট থেকে অতিরিক্ত তাপ বের হলে, এসি বন্ধ করে ঠান্ডা হতে দিন। এসি ইউনিটের চারপাশে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা আছে কি না, তা নিশ্চিত করুন। ফের একই সমস্যা হলে, ইলেকট্রিশিয়ানকে ডাকুন।

সতর্ক থাকুন এবং আপনার এসির যেকোনও সমস্যা দ্রুত সমাধান করুন, যাতে দুর্ঘটনা এড়ানো যায়।

Related Posts

সঙ্গে থাকুন ➥