হ্যাকাররা আপনার ওয়াইফাই হ্যাক করে তথ্য চুরি করছে? সনাক্ত করুন এইভাবে

Avatar

Published on:

হ্যাকাররা আপনার ওয়াইফাই হ্যাক করে তথ্য চুরি করছে? সনাক্ত করুন এইভাবে

ওয়াইফাই হ্যাক: কিভাবে বুঝবেন এবং সুরক্ষার উপায়

হ্যাকাররা নতুন নতুন কৌশলে গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে। তাদের অভিনব সব কৌশলের কারণে কোনো গোপন তথ্যই এখন আর নিরাপদ থাকছে না। কম্পিউটার, ল্যাপটপ এমনকি মোবাইলের সব তথ্যও হ্যাকাররা নিয়ে যাচ্ছে। এই নিয়ে ব্যবহারকারীদের পড়তে হচ্ছে অনর্থক বিপদে। এবার আর একটি অভিনব উপায়ে হ্যাকিংয়ের ঘটনা শুরু হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম লেডবাইবেল বলছে, হ্যাকাররা আপনার ব্যবহার করা ওয়াইফাই হ্যাক করতে পারে। এই ওয়াইফাই হ্যাক করে তারা আপনার সব গোপন তথ্য হাতিয়ে নিতে পারে। এই তথ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরও থাকতে পারে। ফলে আপনার অ্যাকাউন্টের সমস্ত টাকাও হাতিয়ে নিতে পারে।

কিভাবে বুঝবেন ওয়াইফাই হ্যাক হয়েছে?

ইন্টারনেটের গতি কমে যাওয়া: ইন্টারনেট সরবরাহকারী বলছে, ইন্টারনেট ঠিক আছে এবং ভালো গতি দিচ্ছে। কিন্তু ওয়াইফাইয়ের গতি কমে গেলে বুঝবেন রাউটার হ্যাক হতে পারে।

আইপি অ্যাড্রেস পরিবর্তন: আইপি অ্যাড্রেস বিপরীত হলে এটি ঘটতে পারে। সেক্ষেত্রে দ্রুত রাউটার বন্ধ করে পুনরায় চালু করুন। তারপরে আপনি যে ডিভাইসগুলি বাদ দিতে চান তা বাদ দিন।

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন: হঠাৎ ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনও হ্যাকিংয়ের লক্ষণ। যদি এমন হয়, ইন্টারনেট সরবরাহকারীর সাথে কথা বলুন।

অজানা অ্যাপ ইন্সটল: আপনি যদি হঠাৎ করে দেখেন যে আপনার অজান্তেই মোবাইল অ্যাপ বা সফটওয়্যার ইন্সটল করা হয়েছে, তাহলে বুঝবেন এটি কোন হ্যাকারের কাজ।

হ্যাকিং থেকে সুরক্ষা পাওয়ার উপায়:

  1. মজবুত পাসওয়ার্ড ব্যবহার করুন: আপনার রাউটারের জন্য জটিল এবং শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
  2. নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করুন: কিছুদিন পর পর আপনার ওয়াইফাই এবং রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করুন।
  3. ফায়ারওয়াল সক্রিয় করুন: আপনার রাউটারের ফায়ারওয়াল সেটিংস সক্রিয় রাখুন।
  4. ফার্মওয়্যার আপডেট রাখুন: রাউটারের ফার্মওয়্যার আপডেট রাখুন যাতে সর্বশেষ সিকিউরিটি প্যাচ ইনস্টল থাকে।
  5. অজানা ডিভাইসের সংযোগ এড়িয়ে চলুন: রাউটারে কোনো অজানা ডিভাইস যুক্ত থাকলে তা দ্রুত বিচ্ছিন্ন করুন।

আপনার ওয়াইফাই নিরাপদ রাখতে নিয়মিত এই বিষয়গুলো খেয়াল রাখুন এবং সঠিক পদক্ষেপ নিন। নিরাপদ ইন্টারনেট ব্যবহারে সতর্ক থাকুন।

Related Posts

সঙ্গে থাকুন ➥