PSC তদবিরে প্রার্থিতা বাতিল: বিস্তারিত জানুন

Avatar

Published on:

PSC তদবিরে প্রার্থিতা বাতিল: বিস্তারিত জানুন

সরকারি নিয়োগে তদবির: পিএসসি'র কঠোর অবস্থান ও প্রার্থিতা বাতিলের হুমকি

সরকারি কর্ম কমিশন (পিএসসি) বর্তমানে চাকরিপ্রার্থীদের কাছে স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার কারণে একটি ভরসাস্থল হিসেবে পরিচিত। পিএসসি বিসিএসসহ বিভিন্ন নবম থেকে ১২তম গ্রেডের গুরুত্বপূর্ণ নিয়োগ পরীক্ষা পরিচালনা করে থাকে। তবে, উচ্চপর্যায়ের কিছু ব্যক্তির প্রার্থীদের হয়ে তদবির করার কারণে পিএসসি বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে। পিএসসি ঘোষণা করেছে যে, তদবির করলে প্রার্থীর প্রার্থিতা বাতিল হতে পারে।

পিএসসি জানিয়েছে, বিসিএসসহ নন-ক্যাডারের বিভিন্ন চাকরির পরীক্ষায় প্রার্থীদের টেকানো বা ভাইভায় নম্বর বাড়িয়ে দেওয়ার মতো তদবির করা হচ্ছে। যদিও পিএসসির পরীক্ষায় এমন সুপারিশের কোনো সুযোগ নেই, বিষয়টি প্রার্থীদের প্রবেশপত্রে স্পষ্ট করে উল্লেখ করেও মানা হচ্ছে না। বিভিন্ন এমপির ডিও লেটারসহ তদবিরের প্রচেষ্টা পিএসসিকে বিব্রত করছে। তাই, পিএসসি এখন প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নিতে পারে।

পিএসসির শীর্ষ এক কর্মকর্তা জানান, চাকরিতে টেকানো বা ভাইভায় বেশি নম্বর দেওয়ার তদবির পিএসসি পায়, তবে এতে বিব্রত হওয়া ছাড়া আর কিছু করার থাকে না। পিএসসি এমনভাবে পরীক্ষা নেয় যাতে কোন পরীক্ষার্থীর খাতা কোনটি তা পরীক্ষকেরাও জানেন না। এছাড়া ভাইভা বোর্ড তৈরি করার সময় এমনভাবে রোল সাজানো হয় যে কোন পরীক্ষার্থী কোন পরীক্ষকের অধীনে থাকছে তা বোঝা যায় না। এমনকি পিএসসি চেয়ারম্যানও তা জানেন না।

পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, "পিএসসিতে তদবির করে কোনো লাভ নেই। তদবির করলে এটি প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে। সামনের দিনগুলোতে তদবির হলে প্রার্থিতা বাতিলের কথাও চিন্তা করছে পিএসসি।"

তিনি আরও বলেন, "অনেকে তদবির করে মনে করেন কাজ হবে। আসলে আমাদের সেটি শোনা ছাড়া আর কিছুই করার থাকে না। পরীক্ষার্থীদের খাতা কোনটি বা ভাইভায় কোন বোর্ডে পড়েছে তা খাম খোলার আগে আমিও বলতে পারি না। আমরা সব সময় তদবিরকে নিরুৎসাহিত করি এবং পিএসসির নিয়োগ বিজ্ঞপ্তিতে সে বিষয়ে উল্লেখ করি যে তদবির করা যাবে না। এটি হলে প্রার্থীতাও বাতিল হতে পারে।"

Related Posts

সঙ্গে থাকুন ➥