সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ: কারণ ও প্রভাব বিশ্লেষণ

Avatar

Published on:

সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ: কারণ ও প্রভাব বিশ্লেষণ

সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ: কারণ, প্রভাব ও ব্যবহারকারীদের অভিজ্ঞতা

রাজধানী ঢাকাসহ সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ রয়েছে। ব্যবহারকারীরা মুঠোফোনে ইন্টারনেট ব্যবহার করতে না পারার অভিযোগ করেছেন। ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু আছে এবং মোবাইল ইন্টারনেটের টু-জি সেবা এখনো চালু রয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে সংশ্লিষ্ট অপারেটর সূত্রে এই তথ্য জানা গেছে। দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফোর-জি নেটওয়ার্ক বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ফোর-জি বন্ধের কারণ ও প্রভাব:

  • কারণ: বিভিন্ন টেস্টিং সাইট থেকে দেখা গেছে, দেশের বিভিন্ন মোবাইল অপারেটরদের ডেটা ব্যবহার করে ফেসবুকে ঢোকা যাচ্ছে না। অপারেটররা মৌখিকভাবে ফোর-জি বন্ধের নির্দেশনা পেয়েছে।
  • প্রভাব: ব্যবহারকারীরা ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না, ফেসবুক ও মেসেঞ্জারে বার্তা, ছবি ও ভিডিও পোস্ট করা যাচ্ছে না। ফেসবুক হালনাগাদ পোস্ট দেখা যাচ্ছে না, পুরনো পোস্ট সামনে আসছে।

ব্যবহারকারীদের অভিজ্ঞতা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জিতু হোসেন জানান, ধীরগতির কারণে মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে না। ইসলামি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মাহবুব রহমান জানান, ওয়াই-ফাই ছাড়া মোবাইল ইন্টারনেট ব্যবহারে খুব সমস্যা হচ্ছে।

২০২৪ সালের মে পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১২ কোটি ৭৮ লাখ মোবাইল গ্রাহক রয়েছেন।

এই পরিস্থিতি কতদিন স্থায়ী হবে এবং কিভাবে এটি সমাধান হবে তা এখনো অনিশ্চিত। মোবাইল ইন্টারনেট সেবার পুনরায় চালু হওয়ার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ প্রয়োজন।

Related Posts

সঙ্গে থাকুন ➥