নিরাপদে থাকুন: আপনার গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত আছে কিনা জানুন

Avatar

Published on:

নিরাপদে থাকুন: আপনার গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত আছে কিনা জানুন

আপনার গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত কি না দেখে নিন

গুগল অ্যাকাউন্টের মাধ্যমে জিমেইল, ইউটিউব, গুগল ড্রাইভসহ গুগলের সব সেবা ব্যবহার করা যায়।

বিশ্বজুড়ে এসব সেবার ব্যবহারকারীও অনেক। তাই হ্যাকারদের সাইবার হামলার অন্যতম লক্ষ্যবস্তু হয়ে উঠেছে গুগল অ্যাকাউন্ট। গুগল অ্যাকাউন্ট হ্যাকড হলে ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক তথ্য বেহাত হওয়ার পাশাপাশি আর্থিক ক্ষতিও হতে পারে। তবে ব্যবহারকারী চাইলে পরীক্ষা করে দেখতে পারেন তাঁর গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত কি না।

গুগলের পাসওয়ার্ড চেকার টুল

যেকোনো অ্যাকাউন্টের সুরক্ষার জন্য পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ। গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারীরা পাসওয়ার্ড চেকার টুল ব্যবহার করে দেখতে পারেন তাঁর অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত রয়েছে কি না।

এই টুল ব্যবহার করে পাসওয়ার্ড হ্যাক হলে তা জানার পাশাপাশি পাসওয়ার্ডটি শক্তিশালী, নাকি দুর্বল তা–ও জানা যায়। এ জন্য গুগল পাসওয়ার্ড চেকার ওয়েবসাইটে যেতে হবে। তারপর "Go to Password Checkup" অপশনে ট্যাপ করতে হবে। "Check Passwords" নির্বাচন করতে হবে। পাস কি বা পিন দিতে হবে। তারপর কোনো পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না, তা জানা যাবে। দুর্বল পাসওয়ার্ড থাকলে সেটিও জানা যাবে। অবশ্য এই টুল ব্যবহারের জন্য গুগলের পাসওয়ার্ড ম্যানেজারে পাসওয়ার্ড সংরক্ষণ করে রাখতে হবে।

সিকিউরিটি অ্যাকটিভিটি পর্যবেক্ষণ করা

সিকিউরিটি অ্যাকটিভিটি যাচাই করে দেখা যায় সম্প্রতি গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে নিরাপত্তাশঙ্কা তৈরির কোনো কার্যক্রম সংঘটিত হয়েছে কি না। এ জন্য গুগল সিকিউরিটি চেকআপ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এখানে গত ২৮ দিনের লগইন কার্যক্রম বিশ্লেষণ করে গুগল জানাবে নিরাপত্তাশঙ্কা রয়েছে এমন কোনো কার্যক্রম গুগল অ্যাকাউন্টে সংঘটিত হয়েছে কি না।

কোন কোন যন্ত্রে গুগল অ্যাকাউন্ট খোলা

একাধিক যন্ত্রে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা যায়। তাই কোন কোন যন্ত্রে গুগল অ্যাকাউন্ট খোলা আছে ও ব্যবহৃত হচ্ছে সেটি পরীক্ষা করে দেখতে হবে। এর ফলে জানা যাবে কোনো অপরিচিত যন্ত্রে গুগল অ্যাকাউন্ট লগইন করা হয়েছে কি না। এ জন্য গুগল ডিভাইস চেকআপ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে "Your devices" এর নিচে যুক্ত থাকা সব যন্ত্রের নামের তালিকা দেখা যাবে। ব্যবহারকারী চাইলে কোনো যন্ত্র থেকে গুগল অ্যাকাউন্ট লগআউটও করতে পারবেন।

অ্যাকাউন্টে অন্যদের অ্যাপ আছে কি না

গুগল অ্যাকাউন্টের মাধ্যমে অন্য পক্ষ বা থার্ড পার্টির তৈরি একাধিক অ্যাপ ব্যবহার করা যায়। এই থার্ড পার্টি অ্যাপগুলো স্মার্টফোনের বিভিন্ন যন্ত্রাংশ ব্যবহারের অনুমতি নেয়, যার ফলে তথ্যের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হতে পারে। কোন কোন থার্ড পার্টি অ্যাপ গুগল অ্যাকাউন্টে যুক্ত রয়েছে, তা দেখতে গুগল থার্ড পার্টি অ্যাপ চেকআপ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর "Your connections to third-party apps and services" এর নিচে যেসব অ্যাপ যুক্ত রয়েছে তার তালিকা দেখা যাবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥