২০২৪ NTRCA ১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রশ্নপত্র

Avatar

Published on:

২০২৪ NTRCA ১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রশ্নপত্র

১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রশ্ন ২০২৪

আটটি বিভাগীয় শহরের বিভিন্ন কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চললো পরীক্ষা

২০২৪ সালের ১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষা গতকাল সম্পন্ন হয়েছে। এনটিআরসিএ (বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ) সকালের ৯টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত আটটি বিভাগীয় শহরের বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা নেয়।

ফল প্রস্তুতির কাজ প্রায় শেষ

এনটিআরসিএর ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল আওয়াল হাওলাদার জানিয়েছেন যে, শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুতির কাজ অনেকটাই গুছিয়ে আনা হয়েছে। তিনি আরও বলেন, লিখিত পরীক্ষার ফল প্রকাশ করার পরিকল্পনা চলমান রয়েছে।

স্কুল পর্যায়-২ ও স্কুল পর্যায়ের প্রশ্নপত্র

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় স্কুল পর্যায়-২ এবং স্কুল পর্যায়ের প্রশ্নপত্র ছিল কঠিন এবং প্রার্থীদের দক্ষতা যাচাইয়ের জন্য ভালোভাবে তৈরি করা হয়েছিল।

গত পরীক্ষার পরিসংখ্যান

গত ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত হয় ষোড়শ শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা। ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় ২ লাখ ২৮ হাজার ৪৪২ জন প্রার্থী অংশগ্রহণ করেন। এনটিআরসিএ গত ৩০ সেপ্টেম্বর ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমানারি পরীক্ষার ফল প্রকাশ করে, যেখানে ২ লাখ ২৮ হাজার ৪৪২ জন উত্তীর্ণ হন। স্কুল পর্যায়ে ৮৪ হাজার ৬৯৬ জন, স্কুল পর্যায়-২ এ ১১ হাজার ৫৪৭ জন এবং কলেজ পর্যায়ে ১ লাখ ৩২ হাজার ২৯৯ জন প্রার্থী উত্তীর্ণ হন। ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় পাসের হার ছিল ২৩.৮২%।

প্রিলিমিনারি পরীক্ষার পরিসংখ্যান

গত ৩০ আগস্ট ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত স্কুল ও স্কুল পর্যায়-২ এর প্রিলিমিনারি পরীক্ষা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়। এই পরীক্ষায় ১১ লাখ ৭৬ হাজার প্রার্থী অংশ নিতে আবেদন করেছিলেন।

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার স্কুল পর্যায়-২, স্কুল পর্যায় এর প্রশ্ন NTRCA Written Question

(তথ্য ও যোগাযোগ প্রযুক্তি,জীববিজ্ঞান,বাংলা,সামাজিক বিজ্ঞান,গণিত)

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার স্কুল পর্যায়-২, স্কুল পর্যায় এর প্রশ্নঃ

Related Posts

সঙ্গে থাকুন ➥