ATEO নিয়োগ পরীক্ষার প্রস্তুতি: শুরু থেকে সফলতা পর্যন্ত

Avatar

Published on:

ATEO নিয়োগ পরীক্ষার প্রস্তুতি: শুরু থেকে সফলতা পর্যন্ত

ATEO নিয়োগ পরীক্ষার প্রস্তুতি: শুরু থেকে সফলতা পর্যন্ত

উপজেলা / থানা সহকারী শিক্ষা অফিসার (ATEO) নিয়োগ পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত আলোচনায় আপনাকে স্বাগতম। ১৩তম গ্রেড থেকে একবারে ১০ম গ্রেডে উত্তীর্ণ হওয়ার জন্য উপজেলা / থানা সহকারী শিক্ষা অফিসার (ATEO) পদটি প্রাথমিক সহকারী শিক্ষকদের জন্য একটি সুবর্ণ সুযোগ। এই যাত্রায় নিয়মিত চর্চা আর অধ্যবসায়ই আপনাকে পৌঁছে দিতে পারে আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে। সদ্য ২৭ জুন ২০২৪ তারিখে ১৫৯টি শূন্য পদে সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার (ATEO) সংশোধিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

ATEO নিয়োগ পরীক্ষায় আবেদনের যোগ্যতা:

২০২৩ সালে প্রকাশিত সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার (ATEO) নিয়োগ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) বেশ কয়েকবার প্রার্থীর আবেদনের যোগ্যতা অংশে সংশোধন করেছে। সংশোধিত সর্বশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী ATEO নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা নিম্নরূপ:

  • সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যেকোন শিক্ষক বিভাগীয় প্রার্থী হিসেবে সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার পদে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন। বিভাগীয় প্রার্থী হিসেবে ২ বছর পূর্ব অভিজ্ঞতার কোন বাধ্যবাধকতা নেই।

  • ৪ বছর মেয়াদী অনার্স ডিগ্রীধারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যেকোন শিক্ষক স্নাতকোত্তর সমমান বিবেচনায় সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার পদে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন।

  • জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ২২ সেপ্টেম্বর ২০২২ তারিখের আদেশ অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঐসকল শিক্ষকগণ বিজ্ঞপ্তির শর্তানুযায়ী সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার পদে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন।

ATEO নিয়োগ পরীক্ষা পদ্ধতি:

সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার (ATEO) পদের নিয়োগ প্রক্রিয়াটি তিন ধাপে হয়ে থাকে:

  1. প্রিলিমিনারি পরীক্ষা: ১০০ নম্বরের MCQ পরীক্ষা।
  2. লিখিত পরীক্ষা: ২০০ নম্বরের।
  3. মৌখিক / ভাইভা পরীক্ষা: ৫০ নম্বরের।

ATEO প্রিলিমিনারি পরীক্ষার মানবন্টন:

১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার জন্য সময় বরাদ্দ থাকে ১ ঘন্টা। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫ মার্ক কর্তন করা হয়।

বিষয়মানবন্টন
বাংলা (ব্যাকরণ + সাহিত্য)২৫
ইংরেজি (Grammer + Literature)২৫
গণিত (পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি)২৫
সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক)২৫
মোট নম্বর১০০

ATEO নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে বিভ্রান্তি দূর করুন:

এই আর্টিকেলটি পড়ার পর সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার (ATEO) নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে আপনার মনে আর কোন বিভ্রান্তি থাকবে না এবং সহজেই একটি গুছানো প্রস্তুতি শুরু করতে পারবেন। এখানে যে সাজেশনগুলো দেওয়া হবে সেগুলো ভালোভাবে অনুসরণ করলে এই নিয়োগ পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবেন।

সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার (ATEO) পদের নিয়োগ প্রক্রিয়াটি প্রথমবারের মতো বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) এর অধীনে হচ্ছে। পিএসসি নন-ক্যাডার ৯ম এবং ১০ম থেকে ১৩তম গ্রেড পদে নিয়োগ পরীক্ষা নিতিমালা ২০২৩ অনুসরণ করে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

আশা করি, এই আর্টিকেলটি আপনার ATEO নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে সহায়ক হবে। নিয়মিত চর্চা, অধ্যবসায় এবং সঠিক দিকনির্দেশনা আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছে দিতে সাহায্য করবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥