iPhone 17 সিরিজে থাকবে অত্যাধুনিক 2nm প্রসেসর? জানুন সত্যিটা

Avatar

Published on:

iPhone 17 সিরিজে থাকবে অত্যাধুনিক 2nm প্রসেসর? জানুন সত্যিটা

iPhone 17 সিরিজে অত্যাধুনিক 2nm প্রসেসর? সত্যিটা জানুন

চলতি বছরের শেষে আইফোন ১৬ সিরিজটি বাজারে আসছে। তবে, পরবর্তী প্রজন্মের আইফোন ১৭ সিরিজটিকে নিয়ে প্রযুক্তি মহলে জল্পনা শুরু হয়ে গেছে। ধারণা করা হয়েছিল, এই লাইনআপের ডিভাইসগুলি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (TSMC) ২ ন্যানোমিটার চিপসেটের সাথে আসবে। তবে প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণে এটি সম্ভব হবে না।

ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট) টিপস্টার দাবি করেছেন যে, ২ ন্যানোমিটারের চিপগুলি ২০২৫ সালের শেষ পর্যন্ত গণ উৎপাদনে যাবে না। অর্থাৎ, আইফোন ১৭ সিরিজে TSMC-এর ৩ ন্যানোমিটার প্রসেসর নোড ব্যবহার করা হবে। টিএসএমসি আগামী বছর ২ ন্যানোমিটার চিপগুলির গণ উৎপাদন শুরু করার পরিকল্পনা করেছে, তবে এটি স্থিতিশীল আউটপুট নিশ্চিত করতে প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করছে। অ্যাপল, যা TSMC-এর একটি প্রধান গ্রাহক, আইফোন, আইপ্যাড এবং ম্যাকবুকের জন্য TSMC-এর লেটেস্ট প্রসেস নোডগুলির একটি উল্লেখযোগ্য উৎপাদন ক্ষমতা দখল করে।

TSMC-এর ২ ন্যানোমিটার প্রসেস নোড একই পাওয়ার খরচে ১০% থেকে ১৫% গতি বৃদ্ধি করবে, বা ৩ ন্যানোমিটার প্রক্রিয়ায় তৈরি চিপগুলির তুলনায় একই গতিতে ২৫% থেকে ৩০% বিদ্যুত খরচ কমিয়ে দেবে। বর্তমানে, আইফোন ১৫ প্রো মডেলগুলিতে ব্যবহৃত A17 প্রো চিপ কোম্পানির প্রথম প্রজন্মের ৩ ন্যানোমিটার প্রক্রিয়ায় তৈরি করা হয়েছে, এবং আসন্ন আইফোন ১৬ সিরিজটি দ্বিতীয় প্রজন্মের ৩ ন্যানোমিটার প্রক্রিয়ার ওপর ভিত্তি করে এ১৮ চিপ ব্যবহার করবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥