এসএসসি ২০২৫: নতুন কারিকুলাম পরীক্ষা পদ্ধতি ও মূল্যায়ন

Avatar

Published on:

এসএসসি ২০২৫: নতুন কারিকুলাম পরীক্ষা পদ্ধতি ও মূল্যায়ন

নতুন কারিকুলাম পরীক্ষা পদ্ধতি: এসএসসি ২০২৫ মূল্যায়ন যেভাবে

জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (এনসিসিসি) চূড়ান্ত করেছে নতুন কারিকুলাম পরীক্ষা পদ্ধতি। ২০২৫ সালের এসএসসি সমমানের পরীক্ষা নতুন কারিকুলাম অনুসারে অনুষ্ঠিত হবে ও মূল্যায়ন করা হবে। চলুন, নতুন কারিকুলামের পরীক্ষা পদ্ধতি ও মূল্যায়নের নিয়মগুলি বিস্তারিত জানি।

নতুন কারিকুলামের পরীক্ষা পদ্ধতি: এসএসসি ২০২৫ পরীক্ষার মূল্যায়ন নিয়ম জানুন

১ জুলাই তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এনসিসিসির যৌথ সভায়, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর উপস্থিতিতে, নতুন শিক্ষাক্রমের কেন্দ্রভিত্তিক পাবলিক পরীক্ষার (এসএসসি) মূল্যায়ন কাঠামো চূড়ান্ত করা হয়েছে। শীঘ্রই শিক্ষা বোর্ডগুলো এই মূল্যায়ন কাঠামো প্রকাশ করবে।

নতুন কারিকুলামে নির্বাচনী পরীক্ষা হবে না

বর্তমানে এসএসসি পরীক্ষা দেওয়ার সুযোগ পেতে দশম শ্রেণিতে নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। তবে নতুন শিক্ষাক্রমে নির্বাচনী পরীক্ষা থাকছে না। কিন্তু শিক্ষার্থীকে দশম শ্রেণিতে ৭০ শতাংশ কর্মদিবস উপস্থিত থাকতে হবে পাবলিক মূল্যায়ন বা এসএসসি পরীক্ষা দিতে।

এসএসসির পাবলিক পরীক্ষার লিখিত অংশ থাকবে

নতুন কারিকুলামে এসএসসি মূল্যায়নে লিখিত অংশের ওয়েটেজ হবে ৬৫ শতাংশ এবং কার্যক্রমভিত্তিক অংশের ওয়েটেজ ৩৫ শতাংশ। প্রতিটি বিষয়ে এক স্কুল দিবসে মূল্যায়ন হবে। লিখিত মূল্যায়নে বর্তমান পাবলিক পরীক্ষার মতো খাতা ব্যবহার করা হবে এবং পরীক্ষা শেষে একযোগে ফলাফল প্রকাশ করবে শিক্ষা বোর্ডগুলো।

এসএসসি সমমানে সাত ধাপে মূল্যায়ন

এসএসসি সমমানে বিষয় ভিত্তিক মূল্যায়নে সাতটি ধাপ থাকবে: প্রারম্ভিক, বিকাশমান, অনুসন্ধানী, সক্রিয়, অগ্রগামী, অর্জনমুখী ও অনন্য। 'অনন্য' বোঝাবে শিক্ষার্থী সব বিষয়ে পারদর্শিতার চূড়ান্ত স্তর অর্জন করেছে, আর 'প্রারম্ভিক' বোঝাবে পারদর্শিতার সবচেয়ে নিচের স্তর।

এসএসসিতে দুই বিষয়ে ফেল করলেও এইচএসসিতে ভর্তি

এসএসসি সমমানের চূড়ান্ত হওয়া মূল্যায়ন পদ্ধতিতে কেউ দুই বিষয়ে ফেল করলেও উচ্চ মাধ্যমিকে ভর্তি হতে পারবে, তবে পূর্ণ সনদ পেতে পরে দুই বিষয়ে পরীক্ষা দিয়ে পাশ করতে হবে। পরবর্তী দুই বছরের মধ্যে ফেল বিষয়ে পাস করতে না পারলে ভর্তি বাতিল হবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥