পবিত্র হজ: মক্কা-মদিনায় হারিয়ে গেলে করণীয়

Avatar

Published on:

পবিত্র হজ: মক্কা-মদিনায় হারিয়ে গেলে করণীয়

মুসলমানদের পবিত্র হজ পালন করতে মক্কায় এসে কিছু বুঝে ওঠার আগেই অনেক হজযাত্রী সঙ্গীদের হারিয়ে ফেলেন। হজযাত্রী তাদের সঙ্গীদের থেকে হারিয়ে গেলে সৌদিআরবে নতুন হওয়ার কারণে তাওয়াফ, সাঈ ঠিকমতো করতে পারেন না। হঠাৎ করে দল থেকে হারিয়ে গেলে সেই হজযাত্রী দিশেহারা হয়ে পড়েন। তবে সেখানকার স্থানীয় প্রবাসী, সৌদি কর্মী, মক্কার মিসফালা এলাকায় বাংলাদেশ হজ কার্যালয়, মদিনার মসজিদে নববির ফাহাদ গেট দিয়ে বের হয়ে বাঙালি মার্কেটের পরে আল মাসানিয়া এলাকায় বাংলাদেশ হজ কার্যালয়ে হারানো হজযাত্রীদের পৌঁছে দেন। তবুও দলছুট হয়ে গেলে বিড়ম্বনা থেকেই যায়।

মক্কা-মদিনায় হারিয়ে গেলে করণীয়:

প্রবেশপথ নির্ধারণ: মসজিদুল হারাম এবং মসজিদে নববিতে অনেক প্রবেশপথ রয়েছে। প্রতিটি গেটের নাম ও নম্বর মনে রাখুন। হারিয়ে গেলে নির্দিষ্ট গেটে অপেক্ষা করুন।

ভিড় সামলে চলুন: তাওয়াফ এবং সাঈ করতে গিয়ে বেশি হারিয়ে যাওয়ার প্রবণতা থাকে। সঙ্গীকে আগেই চিনিয়ে দিন কোথায় অপেক্ষা করতে হবে।

যোগাযোগ মাধ্যম: মক্কা ও মদিনার হজ কার্যালয়ের আইটি হেল্প ডেস্ক থেকে মোয়াল্লেম বা সংশ্লিষ্ট এজেন্সির মাধ্যমে হারিয়ে গেলে সাহায্য নিন।

পরিচয়পত্র ও ঠিকানা: সব সময় আপনার সঙ্গীর মোবাইল নম্বর, এজেন্সির নাম, গ্রুপ লিডারের মোবাইল নম্বর, ঠিকানা, হোটেলের নাম লিখে নিজের কাছে রাখুন।

বিশ্বস্ত কারো সাহায্য নিন: হারিয়ে গেলে নির্দিষ্ট স্থানে অপেক্ষা করুন অথবা বিশ্বস্ত কারো সাহায্য নিন।

Related Posts

সঙ্গে থাকুন ➥