১৮তম নিবন্ধনের ফল প্রকাশ নিয়ে যা বললেন পরীক্ষা মূল্যায়ন শাখার পরিচালক

Avatar

Published on:

১৮তম নিবন্ধনের ফল প্রকাশ নিয়ে যা বললেন পরীক্ষা মূল্যায়ন শাখার পরিচালক

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরিচালক (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন)  মো. আবদুর রহমান বলেছেন, আমরা চেষ্টা করছি দ্রুত ফল প্রকাশ করতে। খাতা পাঠানোর প্রক্রিয়া শেষ হয়েছে। আশা করছি সেপ্টেম্বর মোসের শেষ দিকে ফল প্রকাশ করতে পারবো।

তিনি বলেন, গতকাল বুধবার খাতা পাঠানোর প্রক্রিয়া শেষ হয়েছে। খাতা মূল্যায়নের জন্য পরীক্ষকরা ৩০ দিন করে সময় পাবেন। যারা আগে খাতা নিয়েছেন তাদের দ্রুত মূল্যায়ন শেষ করে খাতা জমা দেওয়ার আহবান জানানো হয়েছে।

শিক্ষক নিবন্ধনের বিধিমালা অনুযায়ী লিখিত পরীক্ষা নেয়ার ষাট দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। গত ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল সে অনুযায়ী ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশের কথা। তবে তা হচ্ছে না। গত ১৪ আগস্ট থেকে এ পরীক্ষার খাতা পরীক্ষকদের কাছে পাঠানো শুরু করেছে এনটিআরসিএ। খাতা দেখতে ৩০ দিন সময় দেয়া হচ্ছে। 

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬ এর সংশোধনে বলা আছে, লিখিত পরীক্ষার ফল পরীক্ষা গ্রহণের ৪৫ দিনের মধ্যে প্রকাশ করতে হবে। তবে অনিবার্য পরিস্থিতিতে সময়সীমা ১৫ দিন বৃদ্ধি করা যাবে। অর্থাৎ বিধিমালা মেনে লিখিত পরীক্ষার ফল ৬০ দিনের মধ্যে প্রকাশ করতে হতো এনটিআরসিএকে। তবে, করোনা মহামারীর কারণে পরিবর্তিত পরিস্থিতিতে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল বিধিমালা মেনে প্রকাশ করা হয়নি। 

গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে এনটিআরসিএ। এতে গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ। প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে পাস করেছিলেন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন চাকরিপ্রার্থী। গত ১২ ও ১৩ জুলাই লিখিত পরীক্ষায় অংশ নেন ওই প্রার্থীরা।

Related Posts

সঙ্গে থাকুন ➥