১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে শুরু হবে এইচএসসি পরীক্ষা, এর আগপর্যন্ত স্থগিত

Avatar

Published on:

১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে শুরু হবে এইচএসসি পরীক্ষা, এর আগপর্যন্ত স্থগিত

১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা: আগ পর্যন্ত সব পরীক্ষা স্থগিত

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে। এর আগ পর্যন্ত সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে কয়েক দফায় এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছিল। প্রথমে গত ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। তারপর একসঙ্গে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তী পরীক্ষা ছিল ৪ আগস্ট। এখন নতুন সিদ্ধান্ত হলো ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে ১৭ জুলাই সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান, পলিটেকনিক ইনস্টিটিউট ও সিটি করপোরেশন এলাকার সব প্রাথমিক বিদ্যালয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে।

নতুন সময়সূচি ও পরীক্ষা স্থগিত সংক্রান্ত বিস্তারিত তথ্য

কোটা সংস্কার আন্দোলনের কারণে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য এসব পদক্ষেপ নেওয়া হয়েছে। ১১ আগস্ট থেকে শুরু হওয়া নতুন সময়সূচিতে পরীক্ষা দেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতি নিতে বলা হয়েছে। স্থগিত পরীক্ষা ও নতুন সময়সূচি সম্পর্কে জানতে শিক্ষার্থীদের নিয়মিত শিক্ষা বোর্ডের ওয়েবসাইট চেক করার পরামর্শ দেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান), পলিটেকনিক ইনস্টিটিউট এবং সিটি করপোরেশন এলাকার সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিও ১৭ জুলাই থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে।

এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে সরকার যথাসাধ্য চেষ্টা করছে। পরীক্ষার নতুন সময়সূচি অনুযায়ী প্রস্তুতি নেওয়ার জন্য সকল শিক্ষার্থীকে শুভেচ্ছা জানানো হচ্ছে।

Related Posts

সঙ্গে থাকুন ➥