এইচএসসি পরীক্ষার স্থগিত অংশ নিয়ে শিক্ষার্থীদের অটোপাসের দাবি: কী হবে চূড়ান্ত সিদ্ধান

Avatar

Published on:

এইচএসসি পরীক্ষার স্থগিত অংশ নিয়ে শিক্ষার্থীদের অটোপাসের দাবি: কী হবে চূড়ান্ত সিদ্ধান


এইচএসসি পরীক্ষার স্থগিত অংশ নিয়ে শিক্ষার্থীদের অটোপাসের দাবি: কী হবে চূড়ান্ত সিদ্ধান্ত?

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত হওয়ার পর, পরীক্ষার্থীদের একাংশ এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অটোপাস বা প্রমোশন দেওয়ার দাবি জানিয়েছেন। ২০২২ সালের এসএসসি ব্যাচের শিক্ষার্থীরা বর্তমানে এইচএসসি পরীক্ষার অংশ নিচ্ছেন। তাদের দাবি, করোনাভাইরাস এবং বন্যার কারণে পূর্ববর্তী পরীক্ষাগুলোর মতোই এবারও পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে এবং সময়ে নেওয়া হোক অথবা স্থগিত অংশগুলোতে অটোপাস দেওয়া হোক।

পরীক্ষা স্থগিতের কারণ ও প্রেক্ষাপট

২০২২ সালে বন্যার কারণে এসএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছিল, এবং পরে সংশোধিত সিলেবাসে এবং কম সময়ে পরীক্ষা নেওয়া হয়। একইভাবে, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা কোটা সংস্কার আন্দোলনের জেরে বেশ কয়েকবার স্থগিত করা হয়, যার ফলে শিক্ষার্থীদের মধ্যে অটোপাসের দাবি উঠেছে।

অটোপাসের দাবির পক্ষে শিক্ষার্থীদের আন্দোলন

দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি করে শিক্ষার্থীরা তাদের দাবি জানিয়ে আসছে। এই দাবির প্রেক্ষিতে আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে একটি গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে, যেখানে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের সম্ভাব্য সিদ্ধান্ত

শিক্ষার্থীদের দাবির বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ইতিমধ্যে মন্ত্রণালয়ে বিষয়টি অবগত করেছেন। মন্ত্রণালয় থেকে কিছু মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে, যা সভায় আলোচনা করে চূড়ান্ত করা হবে।

উপসংহার

স্থগিত এইচএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষার্থীদের দাবির কী হবে চূড়ান্ত সিদ্ধান্ত, তা জানতে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে সবাই। পরীক্ষা অনুষ্ঠিত না হলে কীভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে, সেটাই এখন বড় প্রশ্ন।

Related Posts

সঙ্গে থাকুন ➥