সকালে পাউরুটি খাওয়া কি স্বাস্থ্যঝুঁকির কারণ? জেনে নিন এর ক্ষতিকর প্রভাব

Avatar

Published on:

সকালে পাউরুটি খাওয়া কি স্বাস্থ্যঝুঁকির কারণ? জেনে নিন এর ক্ষতিকর প্রভাব

অনেকেরই সহজ ও ঝটপট নাশতা হিসেবে সকালে পাউরুটি খাওয়ার অভ্যাস আছে। কর্মব্যস্ত জীবনে পাউরুটি একটি সাধারণ খাবার হলেও, এটি কি প্রতিদিন সকালে খাওয়ার মতো স্বাস্থ্যকর? ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদনে চিকিৎসকরা এ বিষয়ে বিভিন্ন দিক থেকে আলোচনা করেছেন।

পাউরুটি খাওয়ার স্বাস্থ্যঝুঁকি

খালি পেটে ইস্ট জাতীয় খাবার না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। পাউরুটি মূলত ইস্ট দিয়ে তৈরি হওয়ায়, এটি খালি পেটে খেলে গ্যাস্ট্রিক ও অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। দীর্ঘদিন ধরে প্রতিদিন সকালে পাউরুটি খাওয়ার অভ্যাস মস্তিষ্ক ও হৃদযন্ত্রের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।

মস্তিষ্ক ও হৃদরোগের ঝুঁকি

গবেষণায় দেখা গেছে, পাউরুটিতে থাকা কিছু যৌগ মস্তিষ্কের কার্যক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। পাশাপাশি, নিয়মিত পাউরুটি খেলে শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বাড়ে, যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। বিশেষ করে, বয়স্কদের জন্য পাউরুটি খাওয়া আরও বেশি ক্ষতিকর হতে পারে।

গ্যাস্ট্রিক ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা

পাউরুটিতে গ্লুটেনের পরিমাণ বেশি থাকার কারণে খাওয়ার পর পেটে গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা বেড়ে যায়। ময়দা থেকে তৈরি হওয়ার ফলে, এতে ফাইবারের মাত্রা কম থাকে, যা কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।

ওজন বৃদ্ধি ও উচ্চ রক্তচাপ

পাউরুটিতে চিনি ও লবণের পরিমাণ বেশি থাকে, যা নিয়মিত খাওয়া হলে ওজন বৃদ্ধি এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে। অতিরিক্ত ক্যালোরি ও কার্বোহাইড্রেটের কারণে এটি আপনার স্বাস্থ্যের জন্য দীর্ঘমেয়াদে ক্ষতিকর হতে পারে।


Related Posts

সঙ্গে থাকুন ➥