নিবন্ধন পরীক্ষা ছাড়াই বেসরকারি শিক্ষক নিয়োগের নতুন নিয়ম ২০২৪

Avatar

Published on:

নিবন্ধন পরীক্ষা ছাড়াই বেসরকারি শিক্ষক নিয়োগের নতুন নিয়ম ২০২৪

নিবন্ধন পরীক্ষা ছাড়া বেসরকারি শিক্ষক নিয়োগ: নতুন নিয়মে বদলে যাচ্ছে এনটিআরসিএ

দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে নিয়োগ পাওয়ার আগে প্রার্থীদের নিবন্ধন পরীক্ষায় বসতে হতো। তবে দেড় যুগ পর এসে শিক্ষক নিবন্ধন পরীক্ষা উঠিয়ে দেয়া হচ্ছে। পরিবর্তে প্রার্থীদের নিয়োগ পরীক্ষায় বসতে হবে এবং পরীক্ষার ফলের ভিত্তিতে সরাসরি নিয়োগ সুপারিশ করা হবে।

এনটিআরসিএ পরিবর্তনের পরিকল্পনা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) বেসরকারি শিক্ষক নিয়োগ ও নির্বাচন কর্তৃপক্ষ নামে পরিবর্তন করতে চাচ্ছে সরকার। এজন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ আইন-২০০৫ পরিবর্তন করে নতুন আইন প্রণয়ন করা হচ্ছে। এরই মধ্যে নতুন আইনের খসড়া প্রস্তুত করে প্রকাশ করা হয়েছে।

নতুন নিয়োগ প্রক্রিয়া

নতুন আইনের খসড়া অনুযায়ী, প্রার্থীদের নিবন্ধন পরীক্ষার পরিবর্তে নিয়োগ পরীক্ষায় বসতে হবে। পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শূন্যপদের বিপরীতে প্রার্থীদের সরাসরি নিয়োগ সুপারিশ করা হবে। গত ২৯ জুলাই নতুন এ আইনের খসড়া প্রকাশ করে এনটিআরসিএ জনমত ও পরামর্শ জানতে চায়।

নতুন কর্তৃপক্ষের কাজ

নতুন কর্তৃপক্ষের কাজের মধ্যে রয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে শূন্যপদের চাহিদা সংগ্রহ করা। পরে নির্ধারিত পদ্ধতিতে পরীক্ষা নিয়ে মেধা অনুযায়ী উপযুক্ত প্রার্থী নির্বাচন ও তাদের নিয়োগ সুপারিশ করা।

শিক্ষক সংকট নিরসনের আশা

নতুন আইনটি পাস হলে শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রয়োজন হবে না। পরীক্ষার ফলের ভিত্তিতে নিয়োগ সুপারিশ করা হবে, যা শিক্ষক সংকট কমাতে ফলপ্রসূ হবে বলে আশা করা হচ্ছে।

এনটিআরসিএ’র বর্তমান দায়িত্ব

২০০৫ সালে প্রতিষ্ঠার পর থেকে এনটিআরসিএ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন পরীক্ষা পরিচালনা করে আসছে। ২০১৫ সাল থেকে এন্ট্রি লেভেলের শিক্ষক নিয়োগের সুপারিশ করার ক্ষমতা পায় প্রতিষ্ঠানটি।

সারসংক্ষেপ

নতুন আইনের প্রস্তাবিত পরিবর্তন অনুযায়ী, নিবন্ধন পরীক্ষা ছাড়া নিয়োগ পরীক্ষার মাধ্যমে সরাসরি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেয়া হবে। এই পরিবর্তনগুলো শিক্ষাক্ষেত্রে গুণগত মান উন্নয়নে ভূমিকা রাখবে এবং শিক্ষক সংকট নিরসনে সহায়তা করবে।

এই পরিবর্তনগুলো এবং নতুন আইনের প্রস্তাবিত খসড়া সম্পর্কে বিস্তারিত জানার জন্য এনটিআরসিএ’র ওয়েবসাইট (www.ntrca.gov.bd) পরিদর্শন করা যেতে পারে।

Related Posts

সঙ্গে থাকুন ➥