ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৪: ৪ জানুয়ারি শুরু, ইউনিটভিত্তিক সময়সূচি

Avatar

Published on:

ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৪: ৪ জানুয়ারি শুরু, ইউনিটভিত্তিক সময়সূচি

ঢাবির ভর্তি পরীক্ষা ২০২৪: শুরু ৪ জানুয়ারি, কোন ইউনিটের কবে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৪-২৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আগামী ৪ জানুয়ারি ২০২৪ থেকে শুরু হবে। আজ ২১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ভর্তি পরীক্ষার সময়সূচি

সাধারণ ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, পরীক্ষাগুলোর ইউনিটভিত্তিক সময়সূচি নিম্নরূপ:

  • চারুকলা ইউনিট: ৪ জানুয়ারি ২০২৪
  • কলা, সামাজিক বিজ্ঞান ও আইন ইউনিট: ২৫ জানুয়ারি ২০২৪
  • বিজ্ঞান ইউনিট: ১ ফেব্রুয়ারি ২০২৪
  • ব্যবসায় ইউনিট: ৮ ফেব্রুয়ারি ২০২৪

ভর্তি পরীক্ষার আবেদন

ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ৪ নভেম্বর দুপুর ১২টা থেকে এবং চলবে ২৫ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০ টাকা।

ভর্তি পরীক্ষার পূর্বের সিদ্ধান্ত ও পরিবর্তন

প্রথমে ১৩ ডিসেম্বর থেকে পরীক্ষা শুরু করার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হলেও, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে তা পরিবর্তন করে জানুয়ারিতে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির মিটিংয়ে নেওয়া এই সিদ্ধান্তের পর ছাত্রদল ভর্তি পরীক্ষা পেছানোর দাবি জানায়। এতে বলা হয়, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের মাত্র দেড় মাসের ব্যবধানে ভর্তি পরীক্ষা আয়োজন শিক্ষার্থীদের জন্য চাপ তৈরি করছে।

ভর্তি পরীক্ষার প্রস্তুতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বাংলাদেশের অন্যতম প্রতিযোগিতামূলক পরীক্ষা। তাই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এখন থেকে প্রস্তুতি নিতে শুরু করা জরুরি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সফলতা কামনা করছে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ইউনিটভিত্তিক সময়সূচি প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা যেন সময়মতো আবেদন সম্পন্ন করে এবং সঠিক প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে, এ বিষয়ে সচেতন থাকা উচিত।

Related Posts

সঙ্গে থাকুন ➥