প্রাথমিকের শিক্ষার্থীদের দুই বছরের বৃত্তির অর্থ বন্ধ: কী বলছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর?

Avatar

Published on:

প্রাথমিকের শিক্ষার্থীদের দুই বছরের বৃত্তির অর্থ বন্ধ: কী বলছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর?

প্রাথমিক শিক্ষার্থীদের দুই বছরের উপবৃত্তি বন্ধের গুজব: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ব্যাখ্যা

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা আগামী দুই বছর উপবৃত্তির অর্থ পাবে না। তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এই তথ্যকে গুজব হিসেবে চিহ্নিত করেছে।

অধিদপ্তরের বক্তব্য

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) ড. নাছিমা বেগম বলেছেন, “উপবৃত্তি বন্ধ হওয়ার খবরটি সম্পূর্ণ ভিত্তিহীন। বর্তমান সরকার শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির সুবিধা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে সিদ্ধান্ত হয়েছে, আগে যেখানে দুইজন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হতো, এখন থেকে তিনজন শিক্ষার্থীকে এই সুবিধা দেওয়া হবে। সুতরাং দুই বছরের জন্য উপবৃত্তি বন্ধ থাকার কোনো প্রশ্নই আসে না।”

গুজবের সূত্র

ফেসবুকের বিভিন্ন গ্রুপে শনিবার দুপুর থেকে ‘প্রাথমিকের শিক্ষার্থীদের আগামী দুই বছরের জন্য উপবৃত্তি বন্ধ থাকবে’ এমন খবর ছড়িয়ে পড়তে থাকে। কিন্তু এ ধরনের খবরের কোনো সঠিক সূত্র উল্লেখ করা হয়নি। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অভিভাবক ও শিক্ষার্থীদের এমন গুজবে বিশ্বাস না করার পরামর্শ দিয়েছে।

উপবৃত্তি কার্যক্রমে সরকারের পদক্ষেপ

বর্তমান সরকার শিক্ষার্থীদের উপবৃত্তির সুযোগ আরও প্রসারিত করার জন্য কাজ করছে। প্রাথমিক শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার মান উন্নত করতে এবং ঝরে পড়া রোধ করতে উপবৃত্তি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সরকারের লক্ষ্য হলো আরও বেশি শিক্ষার্থীকে এই সুবিধার আওতায় আনা।

গুজবের বিরুদ্ধে সতর্কতা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অভিভাবক ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছে, ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিত্তিহীন তথ্য থেকে সাবধান থাকার জন্য। শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে এই ধরনের ভুল তথ্য শিক্ষাব্যবস্থার ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের স্পষ্ট বক্তব্য অনুযায়ী, উপবৃত্তি বন্ধ হচ্ছে না, বরং আরও সম্প্রসারিত হচ্ছে। তাই অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্তিকর গুজবে কান না দিয়ে, সঠিক তথ্যের জন্য নির্ভরযোগ্য সূত্রের দিকে মনোযোগ দেওয়া উচিত।

Related Posts

সঙ্গে থাকুন ➥